Technology

Vi ব্যবহারকারীদের জন্য খারাপ খবর

আবারও বাড়তে চলেছে রিচার্জ প্ল্যান

আবারও বাড়তে চলেছে Vi-র রিচার্জ এর দাম। এমনটাই ইঙ্গিত পাওয়া গিয়েছে সংস্থার পক্ষ থেকে। যদিও গতবছরের শেষের দিকে দাম বৃদ্ধির পর ফের খরচ বাড়লে অনেকে গ্রাহক সমস্যায় পড়বেন।

২০২১ সালের নভেম্বর মাসের শেষের দিকে সর্বপ্রথম এয়ারটেল এর তরফ থেকে মোবাইলের ট্যারিফ রেট বাড়ানো হয়। এরপর একই পথে হেঁটে Jio এবং Vi er তরফেও রিচার্জের খরচ বাড়ানো হয়।রিচার্জের খরচ 20 থেকে 25 শতাংশ বৃদ্ধি পাওয়ার ফলে অনেকেরই পকেটে টান পড়েছে। যদিও Vi আবারও রিচার্জ প্ল্যান বাড়াতে পারে বলে জানানো হচ্ছে।

Vodafone Idea-র MD এবং CEO রবীন্দর থাক্কার জানিয়েছেন, “4G প্ল্যানের সর্বনিম্ন প্ল্যান 99 টাকা। সেটা খুব একটা বেশি নয়।” তিনি আরও জানিয়েছেন, “2022 সালে ফের একবার মোবাইল ব্যবহারকারীর খরচ বাড়ানো হতে পারে। এর আগে প্রায় 2 বছর আগে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম বাড়ানো হয়েছিল। এবার অনেকদিন পর আবার রিচার্জ প্ল্যানের খরচ বাড়ানো হয়েছে।”

এমনিতেই বিগত 2 বছরে Vi এর গ্রাহক সংখ্যা অনেকাংশে কমেছে। পরিসংখ্যান অনুযায়ী Vi এর গ্রাহক সংখ্যা 26.98 কোটি থেকে 24.72 কোটিতে এসে দাঁড়িয়েছে। বারবার অত্যাধিক মূল্য বৃদ্ধির কারণেই গ্রাহক হারিয়েছে এই বেসরকারি সংস্থাটি।

শুধু গ্রাহক হারানো নয়, গ্রাহক পিছু আয়ও কমেছে Vi-এর। বিগত দুই বছরে গ্রাহক পিছু Vi এর আয় 121 টাকা থেকে কমে 115 টাকা হয়েছে। 2021 সালের ডিসেম্বর পর্যন্ত Vi এর ক্ষতি হয়েছে প্রায় 7,230 কোটি টাকা। যেখানে 2020 সালে ডিসেম্বরে সংস্থার আর্থিক ক্ষতির পরিমাণ ছিল প্রায় 4,532 কোটি টাকা।

মূল্যবৃদ্ধির আসল কারণ : সংস্থার পক্ষ থেকে তেমন ভাবে কিছু না বলা হলেও, মনে করা হচ্ছে 5G পরিষেবা আনার জন্য যে বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন, তার জোগান পেতেই Vi এর এই সিদ্ধান্ত। এছাড়াও বিপুল ঋণে জর্জরিত Vi স্বাভাবিকভাবেই কিছুটা লাভের মুখ দেখার জন্যই এই সিদ্ধান্ত নিতে চলেছে।

 

Prantosh Biswas

Prantosh Biswas is a student of Mathematics and a freelance Website and Mobile Application Developer.

Related Articles

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.