InformativeTechnology

কোনো অ্যাপ্লিকেশন ছাড়া কিভাবে ফেসবুক , ইনস্টাগ্রাম , ইউটিউব, টুইটার, হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস-এর ভিডিও ডাউনলোড করবেন ?

সোশ্যাল মিডিয়ায় আমরা নিত্যনতুন অনেক ভিডিও , ছবি দেখি এবং সেগুলো বন্ধুদের সাথে শেয়ার ও করি। ফটোর ক্ষেত্রে সহজে ডাউনলোড করে বা স্ক্রিনশট নিয়ে সেগুলো গ্যালারিতে সেভ করা গেলেও ভিডিও ডাউনলোড করার ক্ষেত্রে বেশিরভাগ লোকই কোনো থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকে। কিন্তু আপনি কি জানেন কোনোরকম মোবাইল অ্যাপ্লিকেশন ছাড়াই আপনি যে কোনো সোশ্যাল মিডিয়ার ভিডিও ডাউনলোড করতে পারবেন ? চলুন জেনে নেই কিভাবে।

১ ফেসবুক : ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য এই লিংক এ ক্লিক করুন। এরপর যে ভিডিও ডাউনলোড করতে চান, তার লিংক পেস্ট করুন। Download এ ক্লিক করলেই ভিডিওটি ডাউনলোড শুরু হয়ে যাবে।

২ ইনস্টাগ্রাম : ইনস্টাগ্রাম এর ভিডিও ডাউনলোড করার জন্য এই লিংক এ ক্লিক করুন। এরপর যে ভিডিও ডাউনলোড করতে চান, তার লিংক পেস্ট করুন। Download এ ক্লিক করলেই ভিডিওটি ডাউনলোড শুরু হয়ে যাবে।

৩ টুইটার : টুইটার এর ভিডিও ডাউনলোড করার জন্য এই লিংক এ ক্লিক করুন। এরপর যে ভিডিও ডাউনলোড করতে চান, তার লিংক পেস্ট করুন। Download এ ক্লিক করলেই ভিডিওটি ডাউনলোড শুরু হয়ে যাবে।

৪ ইউটিউব : ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা সবথেকে সহজ। আপনার পছন্দের ভিডিওর লিংক কপি করে ব্রাউজারে পেস্ট করুন। এরপর যেখানে www.youtube… লেখা থাকবে সেখানে youtube এর আগে ss বসিয়ে সেই লিংক এ ভিজিট করুন। অর্থাৎ লিংক টি দেখতে হবে এইরকম : www.ssyoutube… ; সেখানে থেকে আপনার পছন্দের কোয়ালিটি সিলেক্ট করে Download এ ক্লিক করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে।

৫ হোয়াটসঅ্যাপ : হোয়াটসঅ্যাপ এ আপনার বন্ধু কোনো স্ট্যাটাস দিলে নিশ্চই কোনো না কোনোদিন তার কাছে সেই ভিডিও বা ছবি চেয়েছেন ? কিন্তু আপনি কি জানেন , আপনার ফোনে আগে থেকেই সেই স্ট্যাটাস সেভ হয়ে থাকে।
কিভাবে ?
প্রথমে ফোনের ফাইল ম্যানেজার এ যান। সেখানে ফোনে স্টোরেজ এ গিয়ে whatsapp এ ক্লিক করুন। এরপর media তে ক্লিক করুন। সেখানে দেখবেন .Statuses নামে একটি ফোল্ডার রয়েছে। এতেই সমস্ত হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস আপনি পেয়ে যাবেন। এখান থেকে কোনো ফটো বা ভিডিও Copy অথবা Move করে আপনার ফোনের যে কোনো ফোল্ডার এ নিয়ে গেলেই সেটি গ্যালারি তে চলে যাবে । অথবা আপনি চাইলে সেখান থেকে সরাসরি সেটি শেয়ার করতে পারেন।

(.Statuses ফোল্ডারটি না থাকলে ফাইল ম্যানেজার এ Show Hidden Files অপশন On করতে হবে ।

যারা Android 11 ব্যবহার করেন , তাদের জন্য পদ্ধতিটি একটু আলাদা। এক্ষেত্রে আপনাকে আপনার ফোন স্টোরেজ এ Android>media>com.whatsapp>WhatsApp>Media>.Statuses এ যেতে হবে। তাহলেই আপনি স্ট্যাটাস এর সমস্ত ফটো ও ভিডিও দেখতে পাবেন।

এরকম আরো আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন। পরের পোস্টে আমি কিভাবে যে কোনো মুভি ফ্রি তে ডাউনলোড করতে পারবেন , সেই বিষয়ে আলোচনা করবো।

আমাদের টেলিগ্রাম চ্যানেল এর লিংক : https://t.me/prantalks

Prantosh Biswas

Prantosh Biswas is a student of Mathematics and a freelance Website and Mobile Application Developer.

Related Articles

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.