SportsEducationInformative

স্বাধীন ভারতের প্রথম অলিম্পিকে অংশগ্রহণ UPSC, WBCS Preparation

ভারতের অলিম্পিক এর ইতিহাস। দ্বিতীয় পর্ব।

ভারতের অলিম্পিক এর ইতিহাসের প্রথম পর্বে আমরা স্বাধীনতার আগে ভারতের হকি দলের আধিপত্যের কথা আলোচনা করেছি পোস্টটি না দেখে থাকলে অবশ্যই নিচে দেয়া লিংক এ গিয়ে দেখবেন। এই পোস্ট এ স্বাধীনতার পরবর্তী কথা আলোচনা করবো।

1948, London

ভারত ব্রিটিশ দল কে ফাইনাল এ পরাজিত করে। এই প্রথমবার ভারত ব্রিটিশ দল এর বিরুদ্ধে খেলে এবং তাদের মাটিতেই ব্রিটিশ দল কে হারিয়ে আবার স্বর্ণ পদক জিতে । এটিই ছিল স্বাধীন দেশ হিসেবে ভারতের প্রথম পদক।

ফাইনাল এর আগে অস্ট্রিয়াকে 8-0, আর্জেন্টিনাকে 9-1 এবং স্পেন কে 2-0 গোলে পরাজিত করে ভারতীয় দল।
এই অলিম্পিক এ ভারতীয় হকি দলের অভিযান নিয়ে একটি সিনেমাও তৈরী হয়েছে। নামটি কি সেটা কমেন্ট এ অবশ্যই জানাবেন।

উল্লেখনীয় যে ভারত ভাগ এর পর এই অলিম্পিক এ পাকিস্তানও প্রথম বার অংশগ্রহণ করে এবং সেমি-ফাইনাল এ ব্রিটিশ দলের কাছে পরাজিত হয়।

1952 , Helsinki

Khashaba Dadasaheb Jadhav ( K.D Jadhav ) প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিক এর কোনো ব্যক্তিগত বিভাগে পদক প্রাপ্তকারী প্রথম ভারতীয়। তিনি রেসলিং এ ব্রোঞ্জ পদক জয় করেন।

১৯৫৫ সালে K.D Jadhav মহারাষ্ট্র পুলিশ এর সাব-ইন্সপেক্টর পদে নিযুক্ত হন

( নোট: ১৯০০ সালে নরমান পরিচযার্ড অলিম্পিক এ এশিয়ান জন্মগ্রহণকারী প্রথম অলিম্পিক পদক বিজেতা। তিনি ভারতের প্রতিনিধি ছিলেন কিন্তু ভারতীয় না। )

ভারতীয় হকি দল নেদারল্যান্ডস কে ফাইনাল এ হারিয়ে আবার স্বর্ণপদক পায়।

ভারতীয় হকি দল পরপর ষষ্ঠ স্বর্ণ পদক জিতে। এ পর্যন্ত ১২ টি দল অলিম্পিক এ অংশগ্রহণ করে। কিন্তু প্রত্যেকবারই ভারত স্বর্ণপদক পেয়ে তাক লাগিয়ে দেয়। ফাইনালে ভারত পাকিস্তান কে ১-০ গোলে পরাজিত করে।

প্রথম বার ভারতীয় হকি দল স্বর্ণ পদক হাতছানি করে। ফাইনালে এ পাকিস্তান ভারত কে পরাজিত করতে সক্ষম হয়। ভারত রুপো তে সন্তুষ্ট থাকে।

Milkha Singh নামটা শুনেছেন নিশ্চয় !  এই অলিম্পিক এ Milkha Singh 400m দৌড়ে অংশগ্রহণ করে। তিনি ৪র্থ স্থান প্রাপ্ত করেন।

এই সময় দৌড়ের পরিনাম বের করতে ছবি তুলে বিচার করা হতো ( যাকে অলিম্পিক এর ভাষায় Photo Finish বলা হয়ে থাকে )। এই রেস টিকে অলিম্পিক ইতিহাসের কঠিনতম রেস এর আখ্যা দেয়া হয়েছে।

এই দৌড়ে Milkha Singh শেষ করেন 45.73s এ আর দক্ষিণ আফ্রিকার Malcom Spence  যিনি ৩য় স্থান প্রাপ্ত করেন তিনি শেষ করেন 45.60s এ ।

এইনা দৌড়ের আগে ৪০০ মি বিভাগের বিশ্ব রেকর্ড ছিল ৪৫.২সেকেন্ড। গোল্ড এবং সিলভার পদক প্রাপ্তকারী দুজনেই এই রেকর্ড ভেঙে ফেলেন (৪৪.৯ সেকেন্ড )। এই দৌড়ের আগে এই বিভাগে অলিম্পিক রেকর্ড ছিল ৪৫.৯ সেকেন্ড। অংশগ্রহণকারী প্রত্যকে সেই রেকর্ড ভেঙে ফেলেন। এবার ভাবুন তাকে কেন কঠিনতম রেসের আখ্যা দেয়া হয়েছে।

Milkha Singh  এর উপর যে সিনেমা তৈরী হয়েছে তার নাম Bhaag Milkha Bhaag। এই সিনেমায় Milkha Singh এর চরিত্রে অভিনয় করেছেন Farhan Akhtar।

1964, Tokyo

আবার ভারত পাকিস্তান ফাইনাল। এবারে ভারত কোনো ভুল করেনি। পাকিস্তান কে হারিয়ে রোম অলিম্পিক এর বদলার সাথে জিতে নেয় স্বর্ণ। এই ছিল হকি দলের সপ্তম স্বর্ণ পদক।

1968, 1972

পরপর দুবার  হকি দল কে ব্রোঞ্জ এ সন্তুষ্ট থাকতে হয়েছিল।

1976, Montreal

অলিম্পিক এর ইতিহাসে প্রথম বার ভারতীয় হকি দল কোনো পদক জিততে পারেনি।

1980, Moscow

ভারতীয় হকির স্বর্ণনীয় যুগের অবসানের আগের শেষ পদক। রেকর্ড ৮ম বার স্বর্ণ পায় ভারত। এটি হকি দলের অলিম্পিক এ পাওয়া শেষ  স্বর্ণ পদক।

এই সিরিজ এর ৩য় এবং অন্তিম পর্ব 25 Dec  আলোচনা করা হবে। যাওয়ার আগে আপনাদের কাছে একটা অনুরোধ পোস্ট টি কেমন লাগলো তা অবশ্যই জানাবেন। আর আপনি যদি কোনো বিষয় সম্পর্কে জানতে চান অবশ্যই কমেন্ট বাক্স এ জানাবেন আমি চেষ্টা করবো সেই বিষয়ে আলোচনা করার।

 

পড়ুন প্রথম পর্ব :  ভারত প্রথম কবে অলিম্পিকে অংশগ্রহন করল ? প্রথম গোল্ড কে পায়? প্রথম মেডেল কে জেতে? -প্রথম পর্ব

 

 

Shami Ibrahim

Shami Ibrahim is currently pursuing his Graduation in Economics from IGNOU. He joined Indian Navy in Jan 2021. Medical board out due to injury in training. Cleared UPSC CDS in 2022. Loves playing chess.

Related Articles

2 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
সুনন্দা রায়
সুনন্দা রায়
8 months ago

ধন্যবাদ, এটার আশায় ছিলাম ❤️

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.