TechnologyLatest News

২৮ দিনের মোবাইল প্ল্যান এর বৈধতা এবার থেকে হতে পারে ৩০ দিনের

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে, যা সাধারণ মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য অনেক সুবিধাজনক হতে পারে। প্রিপেইড রিচার্জের ক্ষেত্রে এখন ৩০ দিনের বৈধতার কোনও প্ল্যান নেই। যেখানে মাস সম্পূর্ণ হয় ৩০ দিনে বা ৩১ দিনে, সেখানে টেলিকম সংস্থাগুলির রিচার্জ প্ল্যানের বৈধতা ২৮ দিনের বা ২৪ দিনের। যার ফলে বহু গ্রাহকই অসন্তুষ্ট।

এই বিষয়েও প্রশ্ন উঠছে যে,যখন নতুন কানেকশন নেওয়া হয় তখন কোম্পানিগুলো লাইফটাইম চার্জ নেয়, তবে কেন ভ্যালিডিটি শেষ হয়ে গেলেই বন্ধ করে দেওয়া হচ্ছে ইনকামিং কল। শেষমেশ এক বড় সিদ্ধান্ত নিল TRAI। যখন কোনও ব্যক্তি মাসের ৩০ দিনের মাথায় বেতন পান, তখন মোবাইল প্ল্যানের বৈধতাও ২৮ দিনের পরিবর্তে ৩০ দিনের করতে হবে। আর এই ৩০ দিনের বৈধতার পরিকল্পনার জন্য আগামী ৬০ দিনের মধ্যে বিজ্ঞপ্তি জারি করতে হবে কোম্পানিগুলোকে।

প্রকৃতপক্ষে, এক মাসে ২ দিন আগে প্ল্যানের বৈধতা শেষ হয়, যা ১২ মাসে ২৪-২৮ দিন পর্যন্ত হয়, যার কারণে মোবাইল ব্যবহারকারীদের সারা বছর রিচার্জ করতে ১২ বার নয়, বছরে ১৩ বার রিচার্জ করতে হয়। তাই ৩০ দিনের বৈধতার একটি প্ল্যান আসলে প্রিপেড প্ল্যান ব্যবহারকারীরা অনেক উপকৃত হবেন।

শুধু তাই নয়, দুই মাসের রিচার্জের ক্ষেত্রে ৬০ দিনের পরিবর্তে, ৫৪ এবং ৫৬ দিনের বৈধতার প্ল্যান পাওয়া যায়। আবার কেউ যদি তিন মাসের জন্য রিচার্জ করেন, তবে ৯০ দিনের বৈধতা পাওয়ার পরিবর্তে তিনি মাত্র ৮৪ দিনের বৈধতা পান। এই বিষয়ে TRAI এর তরফে ৬০ দিনের মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে সংস্থাগুলিকে।

তবে, জিও (Jio), এয়ারটেল (Airtel) এবং ভোডাফোন-আইডিয়ার (Vi) মতো বড় টেলিকম সংস্থাগুলি কবে থেকে এই সিদ্ধান্তের ওপর নির্ভর করে নতুন রিচার্জ প্ল্যান আনবে তা এখনও জানা যায়নি।

Prantosh Biswas

Prantosh Biswas is a student of Mathematics and a freelance Website and Mobile Application Developer.

Related Articles

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.