EntertainmentFun FactsInformative

সরাসরি মস্তিষ্কের ভেতরে সঙ্গীত বাজাতে সক্ষম এই যন্ত্র

নিউরালিংক চিপ কী?

সঙ্গীতের প্রতি ভালোবাসা নেই এমন মানুষ খুব কমই আছেন। ভিড় ট্রেনে, বাসে হোক কিংবা একাকী সময় কাটানোর জন্যই হোক, সঙ্গীতের মতো ভালো বন্ধু হয়না। আর সেজন্যই ভারতে অরিজিৎ সিং, শ্রেয়া ঘোষাল – এর মতো শিল্পীরা তাদের সুরের জাদুবলে আজ অত্যন্ত জনপ্রিয়।

কিন্তু কখনও কি ভেবেছিলেন এমনও একদিন আসবে , যেদিন কোনো স্পিকার, ইয়ারফোন ছাড়া সরাসরি মস্তিষ্কে সঙ্গীত বাজাতে পারবে এমন যন্ত্র আসবে ? অসম্ভব মনে হলেও এমনটাই সম্ভব হয়ে উঠেছে পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক (Elon Musk) এর নিউরালিংক চিপ (Neuralink Chip) এর মাধ্যমে।

নিউরালিংক এর সূত্রপাত 2016 সালে ইলন মাস্ক এর হাত ধরে। সাধারণত স্নায়ু সংক্রান্ত নানা রোগের চিকিৎসার জন্য এটি ব্যবহার করা যাবে। এছাড়াও মাস্ক জানিয়েছেন , নিউরালিংক হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করতেও সক্ষম। এর ফলে মানুষের নানা Brain Activity নিয়ন্ত্রণ করা এবং তাদের বিষয়ে জানা যাবে।

monkey playing on video game
ভিডিও গেম খেলছে বাঁদর

ইতিমধ্যেই বানরের মস্তিষ্কে এই চিপ লাগিয়ে সফলতা অর্জন করেছে নিউরালিংক। বেশ কিছুদিন আগে একটি বানরের ভিডিও গেম খেলার দৃশ্য ভাইরাল হয়েছিল। তার মস্তিষ্কেও নিউরালিংক চিপ এর প্রয়োগ করা হয়েছে। ইলন জানান 2022 এর মধ্যেই মানব মস্তিষ্কে এর পরীক্ষা শুরু হবে। নিউরালিংক চিপ মানব মস্তিষ্কের জন্য খুবই নিরাপদ এবং সহজেই মস্তিস্ক থেকে বের করা সম্ভব।

মাস্ক জানিয়েছেন তারা সর্বপ্রথমে যাদের টেট্রাপ্লেজিক্স, কোয়াড্রিপ্লেজিক্স এর মতো স্পাইনাল কর্ড সংক্রান্ত সমস্যা আছে , সেই সমস্ত মানুষের ওপর নিউরালিংক এর প্রয়োগ এর কথা ভাবছেন। FDA এর অনুমোদন পেলেই এই সংক্রান্ত কাজ শুরু করবেন তারা।

Prantosh Biswas

Prantosh Biswas is a student of Mathematics and a freelance Website and Mobile Application Developer.

Related Articles

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.