InformativeFun Facts

ফোন ধরে হ্যালো তো বলো , কিন্তু এর ইতিহাস জানো কি ?

গবেষণায় দেখা গেছে পৃথিবীর ৯৮ শতাংশ মানুষ ফোনে ‘হ্যালো’ শব্দের ব্যবহার করেন। কিন্তু কিভাবে শুরু হলো এই ‘হ্যালো’-র যাত্রা? আজ এর পেছনে থাকা মজার ইতিহাস নিয়ে আলোচনা করবো।

অনেকে মনে করেন গ্রাহাম বেল ( যিনি টেলিফোন আবিষ্কার করেছিলেন ) এর প্রেমিকার নাম ছিল ‘হ্যালো’ এবং প্রেমিকার প্রতি ভালোবাসা প্রকাশ করতেই তিনি এই শব্দের প্রচলন করেছিলেন। তবে এই গল্প সম্পূর্ণ মিথ্যা । আলেকজান্ডার গ্রাহাম বেল এর প্রেমিকা তথা স্ত্রী এর নাম ছিল ম্যাবেল গার্ডিনার হুবার্ড

 

তাহলে এই হ্যালো এলো কোথা থেকে ?

‘হ্যালো’ কিন্তু মানুষের টেলিফোনে বলা প্রথম শব্দ ছিলই না। পৃথিবীর প্রথম ফোন কল করা হয় ১৮৭৬ সালের ১০ই মার্চ , যা আলেকজান্ডার গ্রাহাম বেল তার সহকারী থমাস ওয়াটসন কে করেছিলেন। তখনও তিনি ফোনে হ্যালো বলে শুরু করেননি । তিনি ওয়াটসন কে ‘Ahoy’ বলে সম্ভাষিত করেছিলেন। এই শব্দটিই বেশ কিছুদিন পর্যন্ত টেলিফোনে সম্ভাষণের জন্য ব্যবহৃত হয়েছিল।

হ্যালো র প্রচলন যিনি করেছিলেন, তিনি হলেন বৈদ্যুতিক বাতির আবিষ্কারক বিজ্ঞানী থমাস আলভা এডিসন।

টেলিফোন আবিষ্কার হওয়ার পর বেশ কিছু বছর অবধি এতে কোনো রিং এর ব্যবস্থা ছিল না। ফোন সবসময় কানেক্টেড থাকতো। তাই একপাশের ব্যক্তি ফোনের কাছে আছেন কিনা জানার জন্য অপর পাশের ব্যক্তির সম্ভাষণের প্রয়োজন শুরু হলো। ১৮৭৭ সালের ১৮ই জুলাই ‘প্রিন্সিপাল অফ রেকর্ডেড সাউন্ড’ আবিষ্কারের পরীক্ষা নিরীক্ষার কাজে এডিসন ‘হ্যালো’ শব্দটির ব্যবহার করেছিলেন। এমনকি তার উদ্ভাবিত ‘পেপার সিলিন্ডার ফনোগ্রাফ’ যন্ত্রে ‘হ্যালো’ শব্দটি রেকর্ড করেছিলেন।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি-র মতে সর্বপ্রথম ‘হ্যালো’ শব্দটি লিপিবদ্ধ হয় ১৮২৭ সালে, প্রায় ২০০ বছর আগে।

আজও সেই পুরোনো দিনের প্রচলিত রীতি , ‘হ্যালো’ অপরিবর্তিত হয়ে থেকে গেছে।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার কোরো ও কোনো মতামত থাকলে নীচে কমেন্ট এ জানাও।

ধন্যবাদ ❤️🌼

 

Prantosh Biswas

Prantosh is a student of Mathematics and a Freelance Website and Mobile Application (Android & iOS) Developer.

Related Articles

3 Comments
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments
Groot Will
4 years ago

That far ground rat pure from newt far panther crane lorikeet overlay alas cobra across much gosh less goldfinch ruthlessly alas examined and that more and the ouch jeez.

Jane Doe
Reply to  Groot Will
4 years ago

Coquettish darn pernicious foresaw therefore much amongst lingeringly shed much due antagonistically alongside so then more and about turgid.

Groot Will
4 years ago

Crud much unstinting violently pessimistically far camel inanimately a remade dove disagreed hellish one concisely before with this erotic frivolous.

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.