InformativeLatest NewsTechnology

৪৫ দিনের মঙ্গল যাত্রায় চার মহাকাশচারী

মিশন হেরা সম্পর্কে বিস্তারিত

মঙ্গল গ্রহের উপগ্রহ ফোবোস এর উদ্দেশ্যে রওনা দিলেন চার মহাকাশচারী। যদিও তারা ভবিষ্যতে মঙ্গলে মানুষের বসতি গড়ে তোলার জন্য ভ্রমণস্থল প্রস্তুত করতেই এই যাত্রায় পাড়ি দিয়েছেন।
এই চারজন মহাকাশচারী হলেন জ্যারেড ব্রডরিক (Jared Broddrick), পিয়েত্রো দে টিলিও (Pietro Di Tillio) , দ্রাগোস মাইকেল পোপেস্কু (Dragos Michael Popescu), প্যাট্রিক রিডগ্লে (Patrick Ridgley)। তাদের এই যাত্রা মানবদেহে দীর্ঘমেয়াদি মহাকাশ ভ্রমণের প্রভাব সম্পর্কে বিস্তারিত জানতে সাহায্য করবে।
এই বিষয়ে এটাও জানিয়ে রাখি মঙ্গলের দুটি উপগ্রহ ফোবোস ও ডিমোস। এর মধ্যে ফোবোসের উদ্দেশ্যে রওনা দিয়েছেন তারা। তাদের এই মিশনের নাম হেরা (HERA : Human Exploration Research Analog) , মিশনটি শেষ হবে চলতি বছরের ১৪ই মার্চ।

কি এই মিশন হেরা?

মিশন হেরা মহাকাশচারী , ইঞ্জিনিয়ারদের জন্য মঙ্গলের মাটিকে কিভাবে উপযুক্ত করে তোলা যায় সেই বিষয় খতিয়ে দেখবে। হেরা মিশনের উদ্দেশ্য মহাকাশে নতুন প্রযুক্তি, রোবোটিক সরঞ্জাম, যানবাহন, বাসস্থান, যোগাযোগ, বিদ্যুৎ উৎপাদন, গতিশীলতা, অবকাঠামো এবং স্টোরেজ ইত্যাদি নিয়ে পরীক্ষা করা।

এই ৪৫ দিনের যাত্রায় কি হবে?

নাসা সূত্রে জানা গিয়েছে মিশন হেরা চলাকালীন মহাকাশচারীরা মঙ্গল থেকে বাইরের দুনিয়ার সাথে যোগাযোগ করতে অভ্যস্থ হতে পারবে। ফোবোসে পৌঁছানোর পর যোগাযোগে পাঁচ মিনিট অবধি ব্যবধান দেখা যেতে পারে। মহাকাশচারীরা যাতে সেই পরিস্থিতিতে মানিয়ে নিতে পারে, সেই বিষয়ে এই যাত্রায় পরীক্ষা করা হবে। এর ফলে ভবিষ্যতে মহাকাশে সাধারণ মানুষের যাতায়াতের পথ সুগম হবে।

Prantosh Biswas

Prantosh is a student of Mathematics and a Freelance Website and Mobile Application (Android & iOS) Developer.

Related Articles

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.