Technology

এখন ইন্টারনেট ছাড়াই Whatsapp মেসেজ করুন

মেসেজিং অ্যাপ WhatsApp গত বছর একটি বিশেষ ফিচার নিয়ে পরীক্ষা করছে বলে জানা গিয়েছিলো। এই ফিচারের দৌলতে ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও ডেস্কটপ থেকে মেসেজ পাঠাতে এবং পেতে সক্ষম হবেন Whatsapp ব্যবহারকারীরা। সহজ ভাষায়, কথিত ফিচারটি রোল-আউট হয়ে গেলে ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময়ে ফোনে ইন্টারনেট অন করে রাখার প্রয়োজন হবে না। ঘোষণার প্রায় ৮ মাস পর হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ব্যবহারকারীদের জন্য অবশেষে এই ফিচারটির বিটা ভার্সন (আপডেট) রিলিজ করেছে মেটা (Meta) অধীনস্ত Whatsapp। ফলে, এখন ফোনকে ফ্লাইট মোডে রাখলেও বিটা ভার্সন ব্যবহারকারীরা তাদের ডেস্কটপে WhatsApp ব্যবহার করতে পারবেন। এই ফিচারটি কীভাবে অ্যাক্টিভ করবেন সেই সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপের এই ফিচারটি কীভাবে সক্রিয় করবেন –

প্রথমেই বলে রাখি যে, এই নয়া ফিচারটি শুধুমাত্র ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য। তাই, আপনি যদি ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তবেই, আপনি এই ফিচার ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে, ফিচারটি সক্রিয় করতে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. প্রথমে, আপনার হোয়াটসঅ্যাপ নতুন ভার্সনে আপডেট করুন।

২. এবার, ফিচারটি সক্রিয় করতে, আপনাকে হোয়াটসঅ্যাপ এ ওপরের Three Dots এ ক্লিক করুন।

৩. এরপর, ‘Linked Devices’ অপশনে ক্লিক করুন।

৪. এখন, ‘Multi-Device Beta’ নামের একটি বিকল্প দেখতে পাবেন, বিটা ভার্সন ব্যবহার করার জন্য এতে ক্লিক করুন।

৫. পরিশেষে, আপনার ডেস্কটপ বা ল্যাপটপ থেকে Whatsapp Web (web.whatsapp.com) বা Whatsapp App এ QR Code স্ক্যান করার মাধ্যমে লগইন করুন। এমনটা করার পরমুহূর্তেই বিটা ভার্সনে যোগদান প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। এখন আপনার ফোনে ইন্টারনেট না থাকলেও ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। কেননা, হোয়াটসঅ্যাপ এখন আপনার ল্যাপটপের ইন্টারনেট ব্যবহার করবে।

multi-device ফিচারের সমর্থন পাওয়া যাবে WhatsApp -এ। এর আগে টেলিগ্রাম এ এই সুবিধা পাওয়া যেত।

ডেস্কটপের জন্য এই নতুন বিটা সফ্টওয়্যার আপডেটের সাথেই হোয়াটসঅ্যাপ ‘মাল্টি-ডিভাইস সাপোর্ট’ (multi-device support) নামক এই বিশেষ ফিচার যুক্ত করেছে। নাম দেখে স্পষ্ট ধারণা পাওয়া যায় যে, এই ফিচারটি ও করলে ব্যবহারকারীরা একাধিক ডিভাইস থেকে Whatsapp এ আসা চ্যাটগুলি Access করতে সক্ষম হবেন, তাই আলাদা করে আর স্মার্টফোনটিকে সারাক্ষন ইন্টারনেট এর সাথে কানেক্টেড রাখতে হবে না। এক্ষেত্রে, মেসেজিং প্ল্যাটফর্মটির তরফ থেকে জানানো হয়েছে যে, এই ফিচার এর সাহায্যে চারটি ভিন্ন ডিভাইস থেকে একই সময়ে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। যদিও, এই চারটি ডিভাইস কিন্তু চারটি ভিন্ন ফোন হলে চলবে না। একটি মোবাইল বাদে বাকি তিনটি শুধুমাত্র ওয়েব ভার্সন সমর্থিত ডিভাইস (ল্যাপটপ, ডেস্কটপ, ট্যাবলেট ইত্যাদি) হতে হবে। নাহলে, ফিচারটি কাজ করবে না। যাইহোক, মাল্টি-ডিভাইস ফিচার ব্যবহার করতে, আপনাকে উপরে বর্ণিত বিটা ভার্সনে যোগদান করতে হবে।

Prantosh Biswas

Prantosh is a student of Mathematics and a Freelance Website and Mobile Application (Android & iOS) Developer.

Related Articles

Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

Adblocker Detected

Please turn off the adblocker to view the page. This will help us to maintain our website.